শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সেনজেন ভিসা সুবিধার বাইরে থাকছে বাংলাদেশ

ভোরের সংলাপ ডট কম :
জুন ২৮, ২০২০
news-image

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস মহামারী পরিস্থিতির অবনতি হতে থাকায় বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বেশীরভাগ দেশকে আপাতত সেনজেন ভিসা সুবিধার বাইরে রাখা হয়েছে। দক্ষিণ এশিয়ার মধ্য কেবল ভারত ও ভুটানের নাগরিকরা আগামী জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে এ ভিসা সুবিধার আওতায় ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে অবাধ চলাচল করতে পারবেন। একই বিবেচনায় যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রাজিল ও কাতারসহ বহু দেশকে সেননজেন ভিসা সুবিধার বাইরে রেখেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বিশ্বে করোনাভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়ায় গত মার্চে ইইউ নিজেদের অভ্যন্তরীণ সীমান্ত বন্ধের পাশাপাশি তৃতীয় দেশগুলোর জন্য সেনজেন ভিসা সুবিধা স্থগিত রেখেছিল। পরবর্তী সময়ে ইউরোপীয় কমিশন ১৫ জুন থেকে ইইউ দেশগুলোর অভ্যন্তরীন সীমান্ত খুলে দেয়ার সুপারিশ করে। কমিশন একইসাথে করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় নিয়ে তৃতীয় দেশগুলোর জন্য ধীরে ধীরে ভিসা সুবিধা উন্মুক্ত করে দেয়ার পরামর্শ দেয়। এরই পরিপ্রেক্ষিতে ইইউভুক্ত দেশগুলো ইতোমধ্যেই নিজেদের মধ্যে সীমান্ত উন্মুক্ত করে দিয়েছে। এছাড়া জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে ইইউ’র বাইরে ৫৪টি দেশের জন্য ভিসা সুবিধা আবারো চালুর সিদ্ধান্ত হয়েছে।

ইউরোনিউজের এক খবরে বলা হয়েছে, প্রবেশাধিকার নিষিদ্ধ থাকবে, এমন সুনির্দিষ্ট দেশসমূহের অভিন্ন তালিকা সম্পর্কে ইইউ কর্মকর্তার একমত হতে পারেননি। তবে করোনাপরিস্থিতি ভালভালে সামাল দিতে পেরেছে – এমন দেশগুলোর জন্য ইইউ’র সীমান্ত খুলে দেয়ার ব্যাপারে কর্মকর্তারা একমত হয়েছেন। অস্ট্রেলিয়া, কানাডা, চীন, দক্ষিণ কোরিয়া, মিসর, ইন্দোনেশিয়া, জাপানসহ ৫৪টি দেশের জন্য শেনজেন ভিসা উন্মুক্ত করার খসড়া তালিকা সম্পর্কে কর্মকর্তারা ঐকমত্যে পৌঁছেছেন। পশ্চিমাঞ্চলীয় ছয় বলকান রাষ্ট্র – আলবেনিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা, কসোভো, উত্তর মেসিডোনিয়া, মন্টিনিগরো এবং সার্বিয়া তৃতীয় দেশ হিসাবে আগামী ১ জুলাই থেকে শেনজেন ভিসা সুবিধা পাবে।

এ ব্যাপারে ইউরোপীয় কমিশনের মুখপাত্র এরিখ ম্যানার বলেছেন, কোনো দেশসমূহ থেকে ভ্রমনকারীদের গ্রহণ করা হবে তা নির্ধারনে ইইউর অভ্যন্তরীণ প্রক্রিয়ায় সিদ্ধান্ত নেয়া হয়। বর্তমানে এ সব সিদ্ধান্তের ক্ষেত্রে স্বাস্থ্যগত দিকটিকে প্রাধান্য দেয়া হচ্ছে।

bhorersanglap