বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

২০২৪ সাল পর্যন্ত চীনে বাংলাদেশ শুল্কমুক্ত সুবিধা পাবে

ভোরের সংলাপ ডট কম :
জুন ১৯, ২০২০
news-image

চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান জানিয়েছেন, চীনের বাজারে বাংলাদেশ যে ৯৭ শতাংশ পণ্য শুল্কমুক্ত সুবিধা পেয়েছে, তা ২০২৪ সাল পর্যন্ত বলবৎ থাকবে। শুক্রবার (১৯ জুন) এক ভিডিও বার্তায় তিনি এ তথ্য জানান।

মাহবুব উজ জামান জানান, বাংলাদেশ চীনা বাজারে যে সুবিধা পেয়েছে, সেটা এশিয়া প্যাসিফিক ট্রেড এগ্রিমেন্টের আওতার পণ্যের শুল্কমুক্ত সুবিধা থেকেও বেশি।

এদিকে শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, সরকারের অর্থনৈতিক কূটনীতির অংশ হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ সুবিধা দেওয়ার অনুরোধ করে চীন সরকারকে চিঠি দেওয়া হয়। এ অনুরোধের পরিপ্রেক্ষিতে চীনের স্টেট কাউন্সিলের ট্যারিফ কমিশন সম্প্রতি এ সুবিধা দিয়ে নোটিশ জারি করে। স্বল্পোন্নত দেশ হিসেবে বাংলাদেশকে এ সুবিধা দেওয়া হচ্ছে। ৫১৬১ বাংলদেশি পণ্য এ শুল্কমুক্ত সুবিধার আওতায় থাকবে। এ বছরের ১ জুলাই থেকে এ সুবিধা দেওয়া হবে।

বাংলাদেশ ইতোমধ্যে চীন থেকে এশিয়া প্যাসিফিক ট্রেড এগ্রিমেন্টের আওতায় ৩০৯৫ পণ্যের শুল্কমুক্ত সুবিধা ভোগ করে থাকে। সেই সুবিধার বাইরে ৯৭ শতাংশ শুল্কমুক্ত সুবিধা দেওয়া হলো। ফলে শুল্কমুক্ত সুবিধার আওতায় বাংলাদেশকে চীনের পক্ষ থেকে ৮২৫৬ পণ্যের শুল্কমুক্ত সুবিধা দেওয়া হলো।

bhorersanglap

আরও পড়তে পারেন