শনিবার, ৮ই আগস্ট, ২০২০ ইং

এশিয়ার প্রবৃদ্ধি হবে শূন্যের কোঠায় : আইএমএফ

ভোরের সংলাপ ডট কম :
এপ্রিল ১৬, ২০২০
news-image

আন্তর্জাতিক ডেস্ক  :  মহামারি করোনাভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতির শতাব্দীর সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে। এদিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সতর্ক করে বলেছে, চলতি বছর এশিয়ার দেশগুলোর প্রবৃদ্ধি শূন্যের কোঠায় নামতে পারে, যা গত ৬০ বছরের মধ্যে প্রথম।

আইএমএফ বলছে, এশিয়ায় সবচেয়ে বেশি সংকটে পড়বে সেবা ও রফতানি খাত। দেশে দেশে লকডাউনের কারণে বিমান চলাচল খাত, কারখানা, দোকান, রেস্তোরাঁগুলো সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে। তবে বাংলাদেশের প্রবৃদ্ধি ২ শতাংশ হবে বলে জানিয়েছে সংস্থাটিঅর্থনীতির বর্তমান হালচাল বিশ্লেষণ করে এর আগে সংস্থাটি জানিয়েছিল, ১৯৩০ সালের বৈশ্বিক মহামন্দার পর এই প্রথম সবচেয়ে খারাপ অর্থনৈতিক অবস্থায় বিশ্ব। এবার এশিয়ার প্রবৃদ্ধি নিয়ে সতর্ক করে আইএমএফ বলছে, এটা অনাকাঙ্খিত।

আইএমএফের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের পরিচালক চ্যাংইয়ং রি বলেছেন, ‘মহামারি প্রতিরোধে ভ্রমণ–নিষেধাজ্ঞা, সামাজিক দূরত্বসহ অন্যান্য কঠোর নিয়ন্ত্রণ ব্যবস্থার কারণে ক্ষতিগ্রস্ত পরিবার এবং সংস্থাগুলোকে অবশ্যই সহায়তা করতে হবে নীতিনির্ধারকদের।

তিনি আরও বলেছেন, ‌এটা বিশ্ব অর্থনীতির জন্য অত্যন্ত অনিশ্চিত ও চ্যালেঞ্জিং একটা সময়। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলটিও এর ব্যতিক্রম নয়। অঞ্চলটিতে করোনাভাইরাসের প্রভাব হবে আরও তীব্র এবং নজিরবিহীন।

সংস্থাটি আরও বলছে, এই অঞ্চলের সরকারগুলোকে এখন অসাধারণ কোনো পদক্ষেপ নিতে হবে। কারণ স্বাভাবিক উপায়ে ব্যবসা করার সময় এটা নয়। তাই এশিয়ার দেশগুলোকে তাদের ঝুলিতে থাকা অর্থনৈতিক নীতির সমস্ত সরঞ্জাম ব্যবহার করতে হবে।

আরও পড়তে পারেন