সোমবার, ১লা সেপ্টেম্বর, ২০১৯ ইং

গ্রেনেড হামলা স্মরণে অষ্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদের শোক সভা।

ভোরের সংলাপ ডট কম :
আগস্ট ২২, ২০১৯
news-image

ভিয়েনা প্রতিনিধিঃ ২১ আগস্ট ২০১৯ বুধবার দুপুর ১৬:০০ টায় অস্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে ভিয়েনার “ Vienna Learning Center” হলে বোমা হামলা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন অস্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদের সভানেত্রী নাসরিন নাহীদ।

অস্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে ইতিহাসের চরম বর্বরোচিত গ্রেনেড হামলার মর্মান্তিক ঘটনার নিন্দা জ্ঞাপন করা হয় এবং সকলেই জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করেন। সাথে সাথে আদালতের রায়ের দ্রুত বাস্তবায়নের দাবিতে সোচ্চার হয়ে উঠেন প্রত্যেক নেতা কর্মীরা।

অনুষ্ঠানে প্রধান অতিথী ছিলেন সর্ব ইউরোপীয় আওয়ামী লীগের সভাপতি, লেখক, সাংবাদিক, মানবাধিকার কর্মী, কলামিসট এম. নজরুল ইসলাম। বিশেষ অতিথী ছিলেন অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম। আলোচনা সভায় বক্তারা সেদিন কিভাবে এ হামলা হয়েছিল, কি উদ্দেশ্যে এ হামলা হয়েছিল, এ হামলার নেপথ্যে কারা ছিল তার বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এ বিষয়ে প্রধান অতিথী এম. নজরুল ইসলামের দীর্ঘ বক্তব্য প্রদান করেন।

বক্তব্যের মধ্যে উঠে আসে ভয়াবহ ২০০৪ এর ২১ আগস্ট এর ঘটনার সাথে ১৯৭৫ সালের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার যোগসাজশের কথা তুলে ধরেন এবং সকল মুক্তিযুদ্ধের স্বপক্ষের সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান। আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম প্রয়াত রাষ্ট্রপতি মোহম্মদ জিল্লুর রহমানের স্ত্রী, মহিলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মরহুমা আইভি রহমান এর মর্মান্তিক মৃত্যু ও তাঁর ছেলে সাংসদ নাজমুল হুদা পাপন এর বক্তব্য তুলে ধরেন এবং আইভি রহমান এর মর্মান্তিক অস্বাভাবিক মৃত্যুর বিবরণে স্তব্ধ হয়ে যায় হলের সকল বক্তা ও শ্রোতা।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার বায়োজিদ মীর, অস্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক সৈয়দ রহমান মুক্তা, আস্ট্রিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির, অস্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদের সহ সভাপতি রতন সাহা ও শাখাওয়াত হোসেন সেলিম, আওয়ামী লীগের সহ সভাপতি আক্তার হোসেন, সহ সভাপতি শফিকুল ইসলাম, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নয়ন হোসেন ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক লুৎফুর রহমান সুজন । এছাড়া ও বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা, আবু জাফর বাবলু, মাসুম চৌধূরী প্রমুখ। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন অস্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক সৈয়দ রহমান মুক্তা।

আরও পড়তে পারেন