রবিবার, ১লা সেপ্টেম্বর, ২০১৯ ইং

বাংলাদেশ ভালো করবে, বিশ্বাস গাঙ্গুলির

ভোরের সংলাপ ডট কম :
মে ৩১, ২০১৯
news-image

ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশ ভালো পারফরম্যান্স উপহার দেবে বলে বিশ্বাস টাইগার ক্রিকেটপ্রেমীদের। বিশ্লেষকরাও বলছেন সম্ভাবনার কথা। অন্য অনেকের মতো সৌরভ গাঙ্গুলিও বিশ্বাস করেন, মাশরাফীর দল ভালো পারফরম্যান্স প্রদর্শন করবে।

রোববার বিশ্বকাপের দ্বাদশ আসরে নিজেদের প্রথম ম্যাচে সাউথ আফ্রিকার মোকাবেলা করবে বাংলাদেশ। বিশ্বকাপের আগে নিজেদের শেষ প্রস্তুতি ম্যাচে ভারতের কাছে ৯৫ রানের বড় ব্যবধানে হেরেছেন সাকিব-মুশফিকরা।

গা গরমের ম্যাচের ওই হারকে অবশ্য খুব বেশি গুরুত্বের সঙ্গে নেয়ার কারণ দেখছেন না গাঙ্গুলি। ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক বলছেন, ‘এটি ছিল প্রস্তুতি ম্যাচ। তারা বড় ম্যাচের জন্য ভিন্ন ভিন্ন কম্বিনেশনে নিজেদের প্রস্তুতি সম্পন্ন করেছে এবং তাদের যোগ্যতা প্রমাণ করেছে। (পরীক্ষা-নিরীক্ষা চালানোয়) তারা বড় ব্যবধানে হেরেছে। কিন্তু বিশ্বকাপ শুরু হলেই তারা ছন্দে ফিরবে এবং দারুণ পারফরম্যান্স উপহার দেবে।’

ভারতের বিপক্ষে বড় ব্যবধানে হারলেও ইতিবাচক অনেককিছুই খুঁজে পাচ্ছে বাংলাদেশ। রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন মিলে ২১ ওভারে ১০২ রানে ভারতের টপঅর্ডারের চার ব্যাটসম্যানকে সাজঘরে ফিরিয়েছেন। সাকিব ও সাব্বিরও উইকেটের দেখা পেয়েছেন। তবে স্পিনাররা বেশ ব্যয়বহুল ছিলেন, যেটি টাইগারদের ভাবাচ্ছে।

শুরুতে ভারতকে যেভাবে চেপে ধরেছে বাংলাদেশ সেটির প্রশংসা করতে কুণ্ঠাবোধ করেননি গাঙ্গুলি। এ বিষয়ে বললেন, ‘তাদের ইনিংসে সবচেয়ে ইতিবাচক দিক হল নতুন বলে পেসাররা পুরোপুরি সুবিধা তুলে নিয়েছে। কিন্তু তারা শেষদিকে ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি।’