মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আইনি প্রক্রিয়া ছাড়া খালেদা জিয়ার মুক্তি সম্ভব নয়: ওবায়দুল কাদের

ভোরের সংলাপ ডট কম :
সেপ্টেম্বর ১, ২০১৮
news-image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আইনি প্রক্রিয়া ছাড়া বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি সম্ভব নয়, এক্ষেত্রে হস্তক্ষেপ করবে না সরকার।

একইসঙ্গে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে বিএনপি সরকারের যে পদত্যাগের দাবি করেছে, তা নাকচ করে দিয়ে কাদের বলেন, গত ১০ বছরে কোনো আন্দোলনের মাধ্যমে সরকারকে চাপ দিতে পারেনি দলটি; তাঁর ভাষায় স্বাধীনতাত্তোর বাংলাদেশের সবচেয়ে ব্যর্থ বিরোধী দল বিএনপি।

আজ শনিবার বিকেলে আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির কার্যালয়ে এক সভা শেষে ব্রিফিংয়ে এসব কথা বলেন ওবায়দুল কাদের।

সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি এবং আগামী নির্বাচনকে সামনে রেখে দলের সাংগঠনিক সফরের পরিকল্পনা নিয়ে আজ জরুরি সম্পাদকমণ্ডলীর সভা ডাকে আওয়ামী লীগ।

সভা শেষে ওবায়দুল কাদের জানান, নির্বাচনকে কেন্দ্র করে জোট সম্প্রসারণের প্রক্রিয়া চলছে, আগামী এক মাসের মধ্যেই তা দৃশ্যমান হবে। এক্ষেত্রে শরিক দলগুলোকে ৬৫-৭০টি আসন ছেড়ে দেওয়া হবে বলেও জানান তিনি।

পাশাপাশি আজ শনিবার নয়াপল্টনের জনসভায় বিএনপি নেতাদের বক্তব্যের প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, খালেদা জিয়ার মুক্তির বিষয়টি আওয়ামী লীগ নয়, নির্ভর করছে আদালতের ওপর।

ওবায়দুল কাদের বলেন, ‘লিগ্যাল ব্যাটলে তারা যদি বেগম জিয়াকে মুক্ত করে আনতে পারেন, ওয়েলকাম। আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি, সরকারের পক্ষে থেকে বেগম জিয়ার মুক্তির ব্যাপারে লিগ্যাল ব্যাটলে কোনো প্রকার বাধা, কোনো প্রকার হস্তক্ষেপ আমাদের পক্ষ থেকে হবে না।’

আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে সরকারের পদত্যাগের দাবি নাকচ করে দেন কাদের। তিনি বলেন, ‘এই বিষয়টি সংবিধান সম্মত নয়। ১০ বছরে একটা দিনও সরকারের ওপর চাপ সৃষ্টি করার মতো কোনো আন্দোলন বিএনপি নামক বিরোধী দল করতে পারেনি। বাংলাদেশের ইতিহাসে এতো ব্যর্থ অপজিশন, এতো ব্যর্থ বিরোধী দল আর এসেছে বলে কারো জানা নেই। তারপরও কিভাবে দাবি করে? এই ব্যর্থতার জন্য টম টু বটম বিএনপির সকল নেতার পদত্যাগ করা উচিত।’

বিএনপির রাজনীতির কড়া সমালোচনা করে দলটির প্রতি এ সময় তিনটি প্রশ্ন রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। বঙ্গবন্ধুর খুনিদের বাঁচাতে ইমডেমনিটি অধ্যাদেশ জারি করেছিল তৎকালীন জিয়া সরকার, আর ক্ষমতায় থাকাবস্থায় বিনা খরচে সাবমেরিন বসানোর প্রস্তাবও প্রত্যাখ্যান করেছিলো দলটি, সবশেষ খালেদা জিয়ার রায়ের আগে কেন তড়িঘড়ি করে দলের গঠনতন্ত্রের ৭ ধারা বাতিল করেছে বিএনপি? তাও জানতে চান ওবায়দুল কাদের।

কাদের বলেন, ‘এই তিনটি বিষয় বিএনপিকে ভোট পেতে হলে জাতির কাছে ব্যাখ্যা দিতে হবে, ক্লিয়ার করতে হবে। তার আগে এই দলের সঙ্গে রিলেশন সম্ভব না।’

bhorersanglap

আরও পড়তে পারেন