শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

স্বল্পমূল্যে বিশ্বমানের পণ্য আমদানি করুন : কম্বোডিয়ায় বাণিজ্যমন্ত্রী

ভোরের সংলাপ ডট কম :
এপ্রিল ২৭, ২০১৮
news-image

কম্বোডিয়া সফররত বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশ বিশ্ববাজারে উন্নত মানের পণ্য তুলনামূলক স্বল্পমূল্যে রফতানি করছে। বাংলাদেশ থেকে ওষুধ, তৈরি পোশাক, প্লাস্টিক পণ্য, চামড়া ও পাটজাত পণ্য এবং তামাকসহ প্রয়োজনীয় পণ্য আমদানি করলে কমোবাডিয়া লাভবান হবে।

বুধবার (২৫ এপ্রিল) কম্বোডিয়ার ফোম প্যান হোটেলে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ট্রেড, ফাইনান্স এ ডেভেলপমেন্ট অফ গ্লোবাল ভেলু চেইন শীর্ষক তিন দিনব্যাপী কর্মশালার উদ্বোধনকালে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন। কম্বোডিয়ার বাণিজ্যমন্ত্রী প্যান সোরাসাকের সঙ্গে যৌথভাবে এ কর্মশালার উদ্বোধন করেন তিনি। বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

তোফায়েল বলেন, বিশ্ব অর্থনীতি ও ফাইনানশিয়াল সিসটেম-এ এশিয়ার দেশগুলোর শক্তিশালী অবস্থান থাকা প্রয়োজন। সদস্য দেশগুলোর অর্থনৈতিক অসমতা দূর করতে দৃশ্যমান কিছু পরিবর্তন প্রয়োজন। এশিয়ার দেশগুলোর অর্থনীতি শক্তিশালী করতে নীতিগত ও রাজনৈতিক প্রতিশ্রুতি থাকা একান্ত দরকার। সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশগুলোর অবদান রাখার সুযোগ থাকা প্রয়োজন।

তিনি বলেন, স্বাধীনতার পর ১৯৭২-৭৩ সালে ৬৮ দেশে ২৫টি পণ্য রফতানি করে আয় হতো ৩৪৮.৪২ মিলিয়ন মার্কিন ডলার। এখন বিশ্বের প্রায় ১৯৯টি দেশে ৭৪৪টি পণ্য রফতানি করে আয় হয় প্রায় ৩৫ বিলিয়ন মার্কিন ডলার। ২০২১ সালে রফতানির পরিমাণ দাঁড়াবে ৬০ বিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে তৈরি পোশাক রফতানি করে আয় হবে ৫০ বিলিয়ন মার্কিন ডলার।

কম্বোডিয়ার ন্যাশনাল ব্যাংকের ডেপুটি গভর্নর আয়োক মালি কর্মশালায় বৈদেশিক বাণিজ্য এবং এসএমই বিষয়ে কি-নোট উপস্থাপন করেন। কর্মশালায় বাংলাদেশ, কম্বোডিয়া, মিয়ানমার ও থাইল্যান্ডের ১৪০ ব্যাংকার্স ও ব্যবসায়ী অংশ নেয়। এর মধ্যে বাংলাদেশের ৫২ ব্যাংকার্স রয়েছেন।

কর্মশালার উদ্বেধনী অনুষ্ঠানের পর উভয় দেশের বাণিজ্যমন্ত্রী উপস্থিত ব্যবসায়ীদের সঙ্গে ঘণ্টাব্যাপী মতবিনিময় করেন। বাণিজ্যমন্ত্রী এ সময় বাংলাদেশের রফতানি বাণিজ্য তুলে ধরেন।

কর্মশালায় বক্তব্য রাখেন- কম্বোডিয়ার বাণিজ্যমন্ত্রী প্যান সোরাসাক, স্ক্যাপের মাইক্রোপলিসি অ্যান্ড ফাইন্যান্সিং ফর ডেভেলপমেন্ট ডিভিশনের আলবার্তো ইসগুট, সিইও- কা কি ম্যান, এবং ভিনসেন্ট ও’ব্রেইন এবং কম্বোডিয়া ও থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মিসেস সাঈদা মুনা তাসনিম।

bhorersanglap

আরও পড়তে পারেন