শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কীটনাশকের বদলে হাঁস ব্যবহার!

ভোরের সংলাপ ডট কম :
এপ্রিল ২৭, ২০১৮
news-image

কীটনাশকের বদলে জমিতে হাঁস ব্যবহার করছেন জাপানের কৃষকরা। আর এতে দারুণ ফল পাচ্ছেন তারা। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের তৈরি করা একটি প্রতিবেদনে তেমনটিই দেখা যাচ্ছে। মাত্র একদিন আগে পোস্ট করা ভিডিওটি ব্যাপক সাড়া ফেলেছে।

‘ব্রেড ডাক’ নামে পরিচিতি বিশেষ প্রজাতির একটি হাঁস ফসলের জমিতে কীটনাশকের ভূমিকায় ভীষণ কার্যকরী। তাদেরকে ধান ক্ষেতে ছেড়ে দেন চাষীরা। আর তারা তখন জমির সব পোকামাকড় এবং আগাছা খেয়ে সাফ করে ফেলে। কিন্তু ধান গাছগুলোর কোনো ক্ষতি করে না।

কেবল আগাছা নয়, আগাছার বীজ পর্যন্ত খেয়ে ফেলে এই হাঁসগুলো। তাই পরবর্তী মৌসুমে ওই জমির আগাছা খুব কম হয়। এই পদ্ধতিতে বেড়ে ওঠা ফসল ঘূর্ণিঝড় ও প্রাকৃতিক দুর্যোগের মধ্যেও টিকে থাকার লড়াইয়ে অন্যদের চেয়ে শক্তিশালী হয়।

এর ফলে কৃষকরা রাসায়নিক সার ও ব্যবহার করেন না, যা পরিবেশের জন্য খুবই ভালো। কেবল একটাই অসুবিধা, যখন হাঁসগুলো খুব মোটা হয়ে যায়, তখন শরীরের ভারসাম্য রাখতে না পারায় ধান গাছগুলোকে মাড়িয়ে দেয়। তাই প্রতি বছর নতুন হাঁসের প্রয়োজন হয়। তবে কেবল জাপানেই নয়, চীন, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, এমনকি ইরানেও এ পদ্ধতি ব্যবহৃত হয়।

এই পদ্ধতিতে চাষবাসের ফলে রাসায়নিকের উপর নির্ভরশীলতা অনেকটাই কমানো যায়।

সোমবার ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ফেসবুক পাতায় ভিডিওটি পোস্ট করা হয়। প্রতিবেদনের সূত্র হিসেবে ‘বিবিসি’র নাম উল্লেখ করা হয়েছে। মাত্র ৪৮ ঘণ্টায় নয় লাখেরও বেশি বার দেখা হয়েছে ভিডিওটি। শেয়ার হয়েছে ৩০ হাজার বার।

দেখুন ভিডিওটি-

bhorersanglap

আরও পড়তে পারেন