শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্যবসায়ীরা ট্যাক্স দিতে চান না : অর্থমন্ত্রী

ভোরের সংলাপ ডট কম :
মার্চ ১১, ২০১৮
news-image

দেশের ব্যবসায়ীরা ব্যবসা করবে কিন্তু তারা ট্যাক্স দিতে চান না। তারা বিনা মাসুলে ব্যবসা করতে চান। বিশ্বের কোন দেশের এমন ব্যবস্থা নেই বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।
আজ রোববার সকাল সচিবালয়ে বিসিএস কাস্টমস অ্যান্ড ভ্যাট অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক শেষে নতুন ভ্যাট আইন কার্যকর সংক্রান্ত সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ মন্তব্য করেন।
মন্ত্রী বলেন, আমাদের দেশে ব্যবসায়ীদের লোভ একটু বেশি। মাশুল দিয়ে তারা ব্যবসা করতে চান না। তারা কোনো ট্যাক্স দিতে রাজি নন। নতুন আইন ঢালাও ভাবে ১৫ শতাংশ ভ্যাট করা হয়েছিল। এছাড়া টেরিপ ভ্যালু বাদ দিয়ে দেযার কখা বলা হয়েছিল। তবে সেটা ঠিকেনি। এখন আগামী যে ভ্যাট আইন বাস্তবায়ন হবে সেখানে ভ্যাটের হার একের অধিক রাখা হবে।
তিনি বলেন, নতুন ভ্যাট আইন দুই বছরের জন্য স্থগিত করা হয়েছে কিন্তু ব্যবসায়ীরা বলছেন, ভেতরে ভেরতে নতুন ভ্যাট আইন বস্তবায়ন কাজ চলছে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ভ্যাট আইতো ১৯৯১ সাল থেকে ভ্যাট আইন রয়েছে। সরকার ২০১৯ সালে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন করবে এটা স্বাভাবিক।
মন্ত্রী আরো বলেন, উকে প্রথমে এক রেটে ভ্যাট বাস্তবায়ন করা হয়েছিল। কিন্তু এখন সেখানে আটটা দশটা রেট রয়েছে। সুতরাং আমি এখন বুঝে ভ্যাটে কিছুটা হাই রেট রাথতে হয়, কিছুট লো রেট রাখতে চায়। সুতরাং আগামীতে যখন নতুন আইন বাস্তবায়ন করা হবে তখন ১৫ শতাংশ একটাতো থাকবেই ১৫ সালের নিচেও একটি রেট থাকবে। অর্থাৎভ্যাটর এক থাকবে না, দুইটি রেট থাকবে।
চলতি বছরের বাজেট বাস্তবায়ন বিষয়ে তিনি বলেন, সবসময় এডিবি বাস্তবায়নে সমস্যা হয়। কিন্তু এবার এডিপির বস্তবায়ন গত ৬ মাসে ৩৫ শতাংশ যা খুব ভালো। অকেকেই বলছে বাজেট বস্তাবয়ন হবে ভালো হবে না। তবে আমার বিশ্বাষ বাজেট বাস্তবায়ন লক্ষ্যমাত্রা অনুযায়ী হবে। ৪ লাখ ২৬৬ কোট টাকা থেকে রিভিশন করে ৩ লাখ ৮৫ হাজার করা হয়েছে। কিন্তু আমার মনে হচ্ছে এটা আরো বেড়ে যাবে।
রাজস্ব আদায় বিষয়ে তিনি বলেন, আমাদের লক্ষ্যমাত্রা থেকে প্রায় ১১ থেকে ১২ শতাংশ কম হবে। কেনো কমছে এ বিষয়ে বলেন, বিভিন্ন কারণে হয়না। তবে আমরা এসব বিষয় আমরা ওভারকাম করতে পারবো। এবারের রাজস্ব আদায় গত বছরের চেয়ে ১০ শতাংশ বেশি হবে।
অর্থমন্ত্রী বলেন, ৫০ হাজার ইসিআর মেশিন আমদানি করা হচ্ছে। যেসব ব্যবসায়ীরা এসব মেশিন ব্যবহার করবে তাদের ভ্যাটের উপর ২ শতাংশ ছাড় দেওয়া হবে।
অর্থমন্ত্রী জানান, চলতি বাজেটের বাস্তবায়নের হার ভালো । এডিবি বাস্তবায়নের হারও গতবারের চেয়ে ভালো।আগামী বাজেটে নতুন কাস্টমস আইন উপস্থাপন করা হবে। ভ্যাট দুই রকম হার থাকবে। ভ্যাট হার একটি করা হবে না।

bhorersanglap