রবিবার, ১লা সেপ্টেম্বর, ২০১৯ ইং

দুবাইয়ে উড়ল বিশ্বের প্রথম উড়ন্ত ট্যাক্সি

ভোরের সংলাপ ডট কম :
সেপ্টেম্বর ২৭, ২০১৭
news-image

 ২৬ সেপ্টেম্বর- সোমবার দুবাইয়ে পরীক্ষামূলক উড্ডয়ন করল উড়ন্ত ট্যাক্সি। এ দিন বিকালে শহরের জুমাইরা বিচ এলাকায় দুই সিট বিশিষ্ট এ উড়ন্ত ট্যাক্সির প্রথমবারের মতো পরীক্ষা চালানো হয়। সব কিছু ঠিক থাকলে এটিই হবে বিশ্বের প্রথম উড়ন্ত ট্যাক্সি। গালফ নিউজের সংবাদ।

দুবাই প্রশাসনের তথ্য ও যোগাযোগ দফতর থেকে এক বিবৃতিতে জানানো হয়, সড়ক ও যানবাহন কর্তৃপক্ষের মাধ্যমে বিশ্বে প্রথমবারের মত কোন ধরনের পাইলট ছাড়াই স্ব-নিয়ন্ত্রিত এ উড়ন্ত ট্যাক্সি সেবা চালু করা হবে।

তারা আরও জানায় , উড়ন্ত ট্যাক্সির মাধ্যমে মানুষ এক শহর থেকে আরেক শহরে যাতায়াত করতে পারবে। এমনকি বিভিন্ন শপিং মল সহ শহরের অভ্যন্তরে নানা জায়গাও ভ্রমণ করা যাবে এর মাধ্যমে। পরীক্ষা চালানো প্রথম উড়ন্ত ট্যাক্সিটির জলপথে গতি ৩০ মিনিটে ৫০ কিলোমিটার এবং উড়ন্ত পথে ১০০ কিলোমিটার।

এ দিন দুবাইয়ের যুবরাজ শেখ হামদান বিন মুহম্মদের জন্য এর একটি পরীক্ষামূলক উড়ানের ব্যবস্থা করা হয়৷ এ পরীক্ষামূলক উড্ডয়নে যানটি ৫ মিনিটের জন্য ২০০মিটার ওপরে উড়ে বলে জানা যায়৷ দুবাই যুবরাজ ছাড়াও এ সময় আরও উপস্থিত ছিলেন দুবাই বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও এমিরেটস গ্রুপের চেয়ারম্যান শেখ আহমদ বিন সাঈদ আল মাকতুম, মন্ত্রিপরিষদ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল্লাহ আল গারযাভী এবং অর্থমন্ত্রী সুলতান বিন সাঈদ আল মনসুরী।