শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আল হাসসা শহরের অলৌকিক পাথর

ভোরের সংলাপ ডট কম :
আগস্ট ৫, ২০১৭
news-image

শূন্যে ভাসে এমন পাথরের ছবি বা ভিডিও আমরা অনেকে দেখেছি। যার মধ্যে কিছু কিছু ছবি দেখেছি এডিট করা। সত্য-মিথ্যা সৃষ্টিকর্তাই ভালো জানেন। তবে লোকমুখে শোনা যায়, সৌদি আরবের আল হাসসা শহরের লাইলি-মজনুর পাহাড় বলে পরিচিত স্থানে যাওয়ার সময় রাস্তার পাশে এভাবে দাঁড়িয়ে থাকতে দেখা যায় দু’টি পাথর। এটি এমন পাথর যা কি না শূন্যে ভাসে- মাটি থেকে সামান্য উপরে।

তবে এ পাথরের সত্যতা জানতে গিয়ে নানাজনের কাছে নানারকম তথ্য পাওয়া যায়। কারো কারো মতে, একজন মুজাহিদকে নিষ্ঠুরভাবে ওই পাথরের উপর গুলি করে মেরে ফেলা হয়। আর সেই ঘটনাটি ছিল এপ্রিল মাসের দিকে। আর তারপরই প্রতিবছর এপ্রিল মাসের নির্দিষ্ট দিনে পাথরটি আধাঘণ্টা মাটির উপর ভাসমান অবস্থায় থাকে।এর চেয়েও অবাক করা বিষয় হলো, যখন পাথরটি শূন্যে ভেসে ওঠে; তখন পাথরটির গায়ে লেগে থাকা রক্ত তাজা দেখায়। এমনকী তা উজ্জ্বল হয়ে গাঢ় বর্ণ ধারণ করে থাকে। পাথরে লেগে থাকা এই রক্ত স্থানীয়রা অনেকবার মুছে ফেলার চেষ্টা করেছেন কিন্তু তা সম্ভব হয়নি। পরবর্তীতে আবারও পাথরের গায়ে রক্ত দেখা যায়। (তবে আমি তেমন কোনো রক্ত দেখিনি)

অন্যরা বলেন, ৬২১ খ্রিষ্টাব্দের এক মধ্যরাতে সর্বশেষ নবী হযরত মোহাম্মদ (স.) যখন সৌদি আরবের মসজিদুল আকসা থেকে মিরাজ গমন করছিলেন; তখন তিনি এই পাথরের উপরে দাঁড়িয়ে তাঁর যাত্রা শুরু করেন। রাসুলের (স.) ঊর্ধ্বগমনের সঙ্গে সঙ্গে পাথরটিও জান্নাতে যাওয়ার জন্য তাকে অনুসরণ করে শূন্যে ভাসতে শুরু করে। পাথরটি মাটি থেকে সামান্য উপরে ওঠার পর রাসুল (স.) তাকে থামিয়ে দেন। সেখান থেকে আজ পর্যন্ত সেই পাথরটি রাসুলের (স.) আদেশ মোতাবেক শূন্যে দাঁড়িয়ে আছে।

কেউ কেউ বলেন, জেরুজালেমে হযরত সুলাইমান (আ.) একটি উপাসনালয় নির্মাণ করেছিলেন। এই উপাসনালয় নির্মাণ কাজ চলার সময় তিনি এই পাথরের ওপর দাঁড়িয়ে নির্মাণকাজের তদারকি করেছিলেন। নবীর উপর সম্মান রেখে সেখান থেকে পাথরটি শূন্যে দাঁড়িয়ে আছে। বর্তমানে সুলাইমানের (আ.) সেই উপাসনালয়টিকে ঘিরে ৬৯১ সালে উমাইয়া খলিফা আব্দুল মালিক ‘কুব্বাতুস সাখরা’ নির্মাণ করেছেন।

রহস্যময় পাথরটিকে ঘিরে বিভিন্ন কথা শুনে কোনটা সঠিক আর কোনটা মিথ্যা; তা বলা মুশকিল। সত্য-মিথ্যা কেবল সৃষ্টিকর্তা জানেন। তবে পাথরের কাছে গিয়ে যা দেখলাম, অলৌকিক এ পাথরের মধ্যে আল্লাহর কোনো না কোনো নিদর্শন অবশ্যই রয়েছে। যার সঠিক তথ্য হয়তো আমরা কেউ জানি না। সুযোগ পেলে আপনিও দেখে আসতে পারেন পাথরটি।

bhorersanglap