শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদি আরবের বিরুদ্ধে কাতারের হজযাত্রীদের বাধা দেয়ার অভিযোগ এএফপি

ভোরের সংলাপ ডট কম :
আগস্ট ১, ২০১৭
news-image

কাতার সৌদি আরবের বিরুদ্ধে তাদের হজযাত্রীদের বাধা দেয়ার অভিযোগ এনেছে। রিয়াদ কাতারের হজযাত্রীদের নিরাপত্তার নিশ্চয়তা দিতে অস্বীকার করায় এ অভিযোগ করা হয়।

বিভিন্ন সন্ত্রাসী সংগঠনকে মদদ দেয়ার অভিযোগে এবং ইরানের সাথে সম্পর্ক বজায় রাখায় সৌদি আরব ও তাদের মিত্র দেশগুলো গত ৫ জুন থেকে কাতারকে বয়কট করে আসছে। আর এসব ঘটনাকে কেন্দ্র করে এ অঞ্চলের দেশগুলোর মধ্যে বড় ধরনের কূটনৈতিক সংকট সৃষ্টি হয়েছে।
গত ২০ জুলাই রিয়াদ জানায়, এ বছরের হজ পালনে ইচ্ছুক কাতারের নাগরিকরা সৌদি আরবে প্রবেশের সুযোগ পাবেন। তবে তাদের কঠোর বিধিনিষেধ মেনে চলতে হবে।

সৌদি হজ মন্ত্রণালয় জানায়, বিমানে সৌদি আরবে আসতে চাওয়া কাতারের হজ যাত্রীদের অবশ্যই রিয়াদের সাথে চুক্তিবদ্ধ এমন এয়ারলাইন ব্যবহার করতে হবে।

কাতারের নাগরিকদের জেদ্দা বা মদিনায় অ্যারাইভাল ভিসা নিতে হবে। সৌদি আরবে তাদের প্রবেশের একমাত্র স্থান হবে জেদ্দা বা মদিনা।

রোববার সরকারি বার্তা সংস্থা কিউএনএ পরিবেশিত এক বিবৃতিতে কাতারের ধর্ম মন্ত্রণালয় জানায়, সৌদি কর্তৃপক্ষ কাতারের হজ যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার ও সুবিধা দেয়ার ব্যাপারে যোগাযোগ করতে অস্বীকৃতি জানিয়েছে।

ইসলামের অন্যতম এ স্তম্ভ নিয়ে প্রতিবন্ধকতামূলক নীতি গ্রহণ করায় এ মন্ত্রণালয় রিয়াদকে অভিযুক্ত করেছে। এ ধরনের বিধিনিষেধ আরোপের ফলে কাতারের অনেক মুসলিম পবিত্র হজ পালন করা থেকে বিরত থাকতে পারে।

বিবৃতিতে বলা হয়, কাতারের প্রায় ২০ হাজার নাগরিক এবারের হজে অংশ নিতে নিবন্ধন করে। দোহা এসব নিবন্ধন স্থগিত করেছে সৌদি আরবের এমন দাবি কাতারের ধর্ম মন্ত্রণালয় প্রত্যাখান করেছে।

bhorersanglap