শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় নিহত ৫০

ভোরের সংলাপ ডট কম :
জুলাই ২৮, ২০১৭
news-image

আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়ায় তেল অনুসন্ধানকারী একটি দলের ওপর সন্ত্রাসীগোষ্ঠী বোকো হারামের গুপ্ত হামলায় অন্তত ৫০ জন নিহত হয়েছে। একাধিক সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

মঙ্গলবার বোর্নো রাজ্যের মাগুমেরি এলাকায় নাইজেরিয়ার ন্যাশনাল পেট্রোলিয়াম করপোরেশনের সদস্যদের ওপর এ হামলা চালানো হয়।

মঙ্গলবার ঘটে যাওয়া ঘটনা সম্পর্কে দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে এখনো পুরোপুরো স্পষ্ট করে কিছু বলা হয়নি। বুধবার সেনাবাহিনী জানিয়েছে, হামলায় ১০জন নিহত হয়েছে।

সেনাবাহিনীর সদস্যদের প্রহরায় সুরক্ষিতভাবে কাজ করছিল অনুসন্ধানকারী দলটি। এমন অবস্থাতেও অতর্কিতে হামলা চালায় জঙ্গী গোষ্ঠী বোকো হারাম।

ঘটনার পর উদ্ধার তৎপরতার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র এএফপিকে বলেছে, ‘নিহতের সংখ্যা বাড়ছে। এ পর্যন্ত আমরা ৫০জনের লাশ উদ্ধার করেছি…আরো মৃতদেহ আসছে। এটা পরিষ্কার যে, এটা অপহরণ ছিল না বরং হামলা ছিল। তারা (বোকো হারাম) কেবল হত্যার জন্য হামলা চালিয়েছিল।’

সামরিক বাহিনীর একটি সূত্র জানিয়েছে, নিহতদের মধ্যে ১২ জন সেনা সদস্য।

মাগুমেরিতে সাহায্য সংস্থার এক কর্মী জানিয়েছেন, বুধবার বিকেলে ৪৭জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। হামলায় ১১টি মৃতদেহ প্রায় পুড়ে গেছে। তারা গাড়িতে জীবন্ত দগ্ধ হয়েছে।

প্রসঙ্গত, ২০০৯ সালে বোকো হারাম নাইজেরিয়া সরকারের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণার করে। এর পর থেকে সংঘাতে এখন পর্যন্ত অন্তত ২০ হাজার মানুষ নিহত এবং হাজার হাজার মানুষ অপহৃত হয়েছে।

bhorersanglap