বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দুর্গতদেরও মরিচ কিনতে হচ্ছে ২০০ টাকা কেজি

ভোরের সংলাপ ডট কম :
জুন ১৭, ২০১৭
news-image

টানা বর্ষণে পার্বত্য এলাকায় পাহাড় ধসে বিপর্যয় নেমে এসেছে। এখন এসব অসহায় মানুষকে চড়া দামে সবজি কিনে খেতে হচ্ছে। শনিবার সকালে শহরের রিজার্ভ বাজার, বনরুপা ও তবলছড়ি বাজার সরজমিনে দেখা যায়, বাজারগুলোতে তেমন একটা সবজির মজুদ নেই। কয়েকজন যা সামান্য সবজি নিয়ে বসেছেস, দাম হাঁকছেন চড়া।
বাজারগুলোতে আলু ৪০ থেকে ৪৫ টাকা কেজি, মরিছ ২০০ টাকা, বেগুন ১০০ টাকা, টমেটো ৯০ টাকা, পটল ৮০, শসা ৫০ ও আদা ৮০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে।

শুধু তাই নয়, ডিম, ব্রয়লার মুরগির মাংসসহ সব ধরনের মাংসের দাম বেড়েছে।
এক ক্রেতা জানান, বাজারে মুদি মালের পাশাপাশি সবজির দামেও আগুন। যে আলু আগে ১৫ টাকায় কিনেছি, তা এখন নিতে হচ্ছে ৪৫ টাকায়। মরিচ কিনতে হচ্ছে ২০০ টাকা কেজিতে।
পবিত্র রমজানের সঙ্গে পাহাড় ধস মিলে রাঙামাটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন থাকায় সবকিছুর দাম বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।
বাজারে আসা অভি বড়ুয়া জানান, ভেদভেদী থেকে ১২ টাকার ভাড়া ২০ টাকা দিয়ে এসেছি। এখন বাজার করতেও কয়েক গুণ বেশি দামে। এভাবে চলতে থাকলে মানুষ না খেয়ে মারা যাবে বলেও জানান তিনি।
সবজি বিক্রেতা সোনা মিয়া জানান, পণ্য আমদামি না থাকায় বেশি দামে বিক্রি করতে হচ্ছে। আমাদের কিছুই করার নেই। আমরাও তো বেশি দামেই কিনতে বাধ্য হয়েছি।
রাঙামাটির জেলা প্রশাসক মানজারুল মান্নান জানান, চট্টগ্রামের রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় নিত্যপণ্য ও সবজি সরবরাহ করা সম্ভব হচ্ছে না। নৌপথে কাপ্তাই থেকে যা কিছু পণ্য আনা হচ্ছে।
তবে নিত্যপণ্য ও সবজির বাজার ঠিক রাখতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে বলেও জানান তিনি।
উল্লেখ্য, গত সোমবার সকাল থেকে টানা বর্ষণের পর মঙ্গলবার রাতে চট্টগ্রামসহ পার্বত্য এলাকার পাঁচ জেলায় পাহাড় ধসের ঘটনা ঘটে। এতে শনিবার পর্যন্ত সেনা কর্মকর্তাসহ ১৫১ জনের লাশ উদ্ধার করা হয়েছে।
উৎসঃ poriborton

bhorersanglap

আরও পড়তে পারেন