বৃহস্পতিবার, ৫ই সেপ্টেম্বর, ২০১৯ ইং

ও’ হেনরি পুরস্কার পেলেন তাহমিমা আনাম

ভোরের সংলাপ ডট কম :
জুন ১৭, ২০১৭
news-image

ও’ হেনরি সাহিত্য পুরস্কার পেয়েছেন তাহমিমা আনাম। যুক্তরাষ্ট্রের প্রখ্যাত ছোটগল্পকার ও’ হেনরির নামে এই পুরস্কার প্রবর্তন করা হয়েছে। গত শুক্রবার এই পুরস্কার ঘোষণা করা হয়।

১৯১৮ সাল থেকে ছোটগল্পের জন্য ও’ হেনরি সাহিত্য পুরস্কার দেয়া হয়। তাহমিমা আনাম ৯৯ তম পুরস্কার পেলেন। তিনি ‘গার্মেন্টস’ গল্পের জন্য এই পুরস্কার পেয়েছেন। তাহমিমা আনাম লন্ডনে বসবাস করেন এবং ইংরেজি ভাষায় লেখালেখি করেন। ২০০৮ সালে তিনি কমনওয়েলথ লেখক পুরস্কারে ভূষিত হয়েছেন।

তার প্রথম উপন্যাস আ গোল্ডেন এজ (A Golden Age) ২০০৭ সালের মার্চে ইংল্যান্ড থেকে প্রকাশিত হয়। খ্যাতিমান প্রকাশক জন মারে এটি প্রকাশ করেছেন। তার দ্বিতীয় উপন্যাস দ্য গুড মুসলিম ২০১১ সালের মে মাসে প্রকাশিত হয়। এটি ২০১১ ‘ম্যান এশিয়ান লিটারেরি প্রাইজ’-এর জন্য প্রাথমিকভাবে মনোনীত হয়।

এবারে ও’ হেনরি সাহিত্য পুরস্কারপ্রাপ্তদের তালিকায় আরো রয়েছেন- ভারতীয় বংশোদ্ভূত লেখক শ্রুতি স্বামী, ভারতীয় বংশোদ্ভূত মার্কিন পরমাণু রেডিওলজিস্ট অমিত মজুমদার ও লেখক জয় চক্রবর্তী।

যুক্তরাষ্ট্র ও কানাডার সাময়িকীতে প্রকাশিত ইংরেজি ভাষায় লেখা গল্পের সাহিত্যমূল্যের বিচারে এ পুরস্কার দেওয়া হয়।

অতীতে এই পুরস্কার পেয়েছেন আসাকো সেরিজাওয়া, ফ্রেডেরিক টুটেন, এলিজাবেথ ম্যাকক্র্যাকেন, অ্যালিস মুনরো, উইলিয়াম ট্রেভর, স্টিফেন কিং, জন আপডাইকের মতো নামিদামী লেখকেরা।

তাহমিমা আনামের বাবা মাহফুজ আনাম বাংলাদেশের দ্য ডেইলি স্টার পত্রিকার সম্পাদক। মা শাহীন আনাম বাংলাদেশের মানবাধিকার সংস্থা মানুষের জন্য-এর প্রধান। দাদা প্রখ্যাত লেখক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদ।