বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জয়ললিতার বাড়িতে ঢুকতে দেয়া হয়নি তার ভাইঝিকে

ভোরের সংলাপ ডট কম :
জুন ১২, ২০১৭
news-image

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের তামিলনাড়ু রাজ্যের প্রয়াত মুখ্যমন্ত্রী জয়ললিতার ভাইয়ের মেয়ে দীপা জয়কুমারকে চেন্নাইযের পোয়েস গার্ডেনের বাড়িতে ঢুকতে দেয়নি পুলিশ। এই ঘটনায় তুমুল বিক্ষোভ দেখান দীপার সমর্থকরা।

চেন্নাইয়ের পোয়েস গার্ডেনে তামিলনাড়ুর প্রয়াত মুখ্যমন্ত্রীর প্রাসাদোপম বাড়িতে রবিবার ঢোকার চেষ্টা করেন দীপা। এআইএডিএমকে-র আম্মা ক্যাম্পের নির্দেশেই পুলিশ তাকে ঢুকতে দেয়নি বলে দীপার অভিযোগ।

আম্মা ক্যাম্পের পক্ষ থেকে জানানো হয়েছে, জয়ার পোয়েস গার্ডেনের বাড়ি এখন তালাবন্ধ। সেখানে ঢোকার অনুমতি দীপা জয়কুমারের কাছে ছিল না। তিনি জোর করে ঢুকতে চাইছিলেন।

জয়ললিতার মৃত্যুর পর থেকে তার পোয়েস গার্ডেনের বাড়ি ভি কে শশিকলার দখলে। তিনি জেলে যাওয়ার পর থেকে বাড়িটি তালাবন্ধ। কিন্তু শশিকলা শিবিরের সঙ্গে পনীরসেলভম শিবিরে প্রবল সংঘাতের কারণে জয়ার উত্তরাধিকারী হিসেবে নিজেকে তুলে ধরতে মাঠে নামেন জয়ার ভাইঝি দীপা জয়কুমার। জয়ার প্রয়াণের পর থেকে দীপা একের পর এক রাজনৈতিক কর্মসূচিও গ্রহণ করছেন। তেমনই এক কর্মসূচির অংশ হিসাবে রবিবার জয়ার পোয়েস গার্ডেনের বাড়িতে যান দীপা।

মুখ্যমন্ত্রী থাকাকালীন চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে ২০১৬ সালের ৫ ডিসেম্বর মারা যান এআইএডিএমকে নেত্রী জয়রাম জয়ললিতার। তার মৃত্যুর পর থেকেই এআইএডিএমকে-র অন্দরে এবং তামিলনাড়ু প্রশাসনে তুমুল টানাপড়েন শুরু হয়েছে। আম্মার রাজনৈতিক উত্তরাধিকারী কে হবেন, তা নিয়েই শুরু হয়েছে এই টানাপড়েন। লড়াইয়ের এক দিকে জয়ার দীর্ঘ দিনের সঙ্গী ভি কে শশিকলা। অন্যদিকে পনীরসেলভম, যাকে জয়া নিজেই একাধিকবার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পদে বসিয়েছিলেন।

এদিকে শশিকলা জেলে যাওয়ার আগে দলের দ্বিতীয় সর্বোচ্চ পদে বসিয়ে গিয়েছিলেন নিজের ভাইপো টিটিভি দিনকরণকে। যদিও সম্প্রতি আবার দিনকরণকে এইআইএডিএমকে আম্মা ক্যাম্পের সহকারী সাধারণ সম্পাদক পদে বসানো হয়েছে। তারপর থেকেই শশিকলা-পলানীস্বামী-দিনকরণদের বিরুদ্ধে ক্ষোভ দেখাচ্ছেন দীপা।

গতকালও দিনকরণের নির্দেশেই পুলিশ তাকে জয়ললিতার বাড়িতে ঢুকতে দেয়নি বলে দীপার দাবি।

এআইএডিএমকে-র আম্মা ক্যাম্পের দাবি, দীপাকে বাধা দেওয়া ছাড়া আর কোনও উপায় ছিল না পুলিশের হাতে। বাড়ির বারান্দায় জয়ার যে প্রতিকৃতি রাখা রয়েছে, তাতে মাল্যদান করার অনুমতি চেয়েছিলেন দীপা। কিন্তু মাল্যদানের পর তিনি বাড়ির ভিতরে ঢুকতে চান। তালাবন্ধ বাড়িটিতে ঢোকার কোনও অনুমতি দীপার কাছে ছিল না, তিনি যে বাড়ির ভিতরে ঢুকবেন, তেমনটা আগে তিনি জানাননি। সেই কারণেই দীপাকে পুলিশ বাধা দেয়।

কিন্তু দীপার দাবি, আগে থেকেই সরকার স্থির করে রেখেছিল যে দীপাকে হেনস্থা করা হবে। সেই কারণেই বিরাট পুলিশ বাহিনী ঘিরে রাখা হয়েছিল গোটা পোয়েস গার্ডেনকে। এমনকী দীপাকে হেনস্থার ছবি যাতে সংবাদমাধ্যমের ক্যামেরায় ধরা না পড়ে, সেজন্যই পুলিশের এই অতিসক্রিয়তা।
সূত্র: ঢাকা টাইমস

bhorersanglap