মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আফগান কমান্ডোর গুলিতে তিন মার্কিন সেনা নিহত

ভোরের সংলাপ ডট কম :
জুন ১১, ২০১৭
news-image

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে একজন কমান্ডোর গুলিতে তিনজন মার্কিন সেনা নিহতের খবর পাওয়া গেছে। পূর্বাঞ্চলীয় আচিন জেলায় একটি যৌথ অভিযান চলার সময় এ ঘটনায় নিহতরা আমেরিকার স্পেশাল ফোর্সের সদস্য ছিলেন। খবর বিবিসি বাংলার।

নানঘর প্রদেশের একজন সরকারি মুখপাত্র জানিয়েছেন, অভিযানের সময় আফগান ওই কমান্ডো আচমকা মার্কিন সহকর্মীদের দিকে গুলিবর্ষণ শুরু করে। পাল্টা গুলিতে তিনি নিজেও নিহত হন। এ ঘটনায় আরেকজন মার্কিন সৈন্য আহত হন।

তালেবান বিদ্রোহীদের দাবি, তারাই এই হামলা চালিয়েছে। দেশটিতে আইএস জঙ্গিদের তৎপরতাও রয়েছে।

এর আগে দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ এলাকায় আরেকটি ঘটনায় অন্তত দুইজন আফগান পুলিশ সদস্য আমেরিকান সৈন্যদের হাতে নিহত হয় তথাকথিত ‘ফ্রেন্ডলি ফায়ারে’। তখন বলা হয়, যৌথ অভিযান চলাকালে মার্কিন বিমান থেকে গুলিবর্ষণে তাদের মৃত্যু হয়।

সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি সহিংস হামলার ঘটনা ঘটে যার মধ্যে কাবুলে ভয়াবহ এক হামলায় দেড়শোর বেশি মানুষ নিহত হয়।

গত মে মাসে মার্কিন মেরিন সেনারা পুনরায় আসার পর হেলমান্দে এটাই প্রথম কোনও ‘ফ্রেন্ডলি ফায়ার’ বা ভুলবশত নিজেদের মধ্যে গোলাগুলির ঘটনার কথা বলা হচ্ছে।

দেশটিতে মার্কিন যুদ্ধ বিমান থেকে হামলার পরিমাণ গত কয়েকমাসে উল্লেখযোগ্যভাবে বেড়েছে।

এদিকে একটি বিবৃতিতে ওই ঘটনায় মার্কিন সেনাদের পক্ষ থেকে দু:খ প্রকাশ করা হয়েছে এবং একটি তদন্ত প্রক্রিয়া শুরু করা হয়েছে বলে জানানো হয়েছে।

তিনবছর আগে আমেরিকান সৈন্যদের প্রত্যাহার করা হলেও, আবারও শত শত সৈন্য পাঠানো হয়েছে নেটোর উদ্যোগে আফগান সৈন্যদের প্রশিক্ষিত করার জন্য। সন্ত্রাস প্রতিরোধের জন্য আমেরিকার বিশেষ বাহিনীর সদস্যরা রয়েছেন এই দলে।
সূত্র: ঢাকা টাইমস

bhorersanglap

আরও পড়তে পারেন