শনিবার, ৮ই আগস্ট, ২০২০ ইং

কূটনৈতিক সংকট আরবের অভ্যন্তরীণ বিষয় : হামাস

ভোরের সংলাপ ডট কম :
জুন ১১, ২০১৭
news-image

আন্তর্জাতিক ডেস্ক: উপসাগরীয় অঞ্চলের কূটনৈতিক সংকট নিয়ে ফিলিস্তিনি সংগঠন হামাসের জ্যেষ্ঠ নেতা মুসা আবু মারজুক বলেছেন, আরবের বিবাদ অভ্যন্তরীণ বিষয়। রোববার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

হামাসের রাজনৈতিক শাখার ব্যুরো মারজুক বলেন, গাজাভিত্তিক আন্দোলন ফিলিস্তিন ও জেরুজালেমকে কেন্দ্র করে পরিচালিত হবে। জাতীয় ঐক্য এবং ফিলিস্তিনি জনগণের সংহতির সঙ্গে থাকবে।

উপসাগরীয় ও অন্যান্য আরব দেশগুলোর কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্কচ্ছেদের জেরে ওই অঞ্চলে চরম উত্তেজনা বিরাজ করছে। এমন সময় হামাসের এ নেতা এসব কথা বললেন। সৌদি নেতৃত্বাধীন ১০ দেশ কাতারের বিরুদ্ধে ফিলিস্তিনি সংগঠন হামাস, মিসরের নিষিদ্ধ রাজনৈতিক দল ব্রাদারহুড ও ইরানসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন জঙ্গি সংগঠনকে সমর্থন ও অর্থায়নের অভিযোগে কাতারের বিরুদ্ধে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।

তবে কাতারের বিরুদ্ধে আনা সব অভিযোগকে ‘ভিত্তিহীন’ দাবি করে উড়িয়ে দিয়েছে দোহা।

লেবাননের পার্লামেন্টের স্পিকার নাবিহ বেরির সঙ্গে বৈরুতে এক বৈঠকের পর হামাসের এই শীর্ষ নেতা বলেন, ফিলিস্তিন ইস্যুতে সমর্থন জানাতে কারো দ্বিমত পোষণ করা উচিত নয়। আমাদের অস্ত্র কেবল জায়নিস্ট শত্রুর (ইসরায়েল) বিরুদ্ধে কাজ করবে। আমরা প্রতিরোধ অব্যাহত রাখব।
সূত্র: জাগো নিউজ

আরও পড়তে পারেন