বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কাতার সংকট নিরসনে উদ্যোগী পাকিস্তান

ভোরের সংলাপ ডট কম :
জুন ১০, ২০১৭
news-image

আন্তর্জাতিক ডেস্ক: পারস্য উপসাগরীয় অঞ্চলের আরব দেশগুলোর মধ্যকার চলমান সংকট শান্তিপূর্ণভাবে নিরসনের জন্য শিগগিরি কাতার ও কুয়েত সফরে যাবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। সেই সঙ্গে তিনি আরও বলেন, সংকট নিরসনে তার দেশ প্রয়োজনীয় সবকিছু করবে।

সাংহাই সহযোগিতা পরিষদের সম্মেলনে যোগ দিতে বর্তমানে কাজাখস্তানের রাজধানী আস্তানায় রয়েছেন নওয়াজ। সম্মেলন শেষে তিনি কাতার ও কুয়েত সফরে যেতে পারেন বলে কয়েকটি সূত্র জানিয়েছে।

বৈঠকের অবকাশে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় নওয়াজ বলেন, যেহেতু সৌদি আরব, কাতার ও ইরানের সঙ্গে পাকিস্তানের ভালো সম্পর্ক রয়েছে সে কারণে আমরা চলমান সমস্যা শান্তিপূর্ণভাবে নিরসনের জন্য সর্বোচ্চ চেষ্টা চালাব। আরব দেশগুলোর এ সংকটের অবসান ঘটাতে মুসলিম বিশ্বের ভূমিকা নেয়া উচিত।

সন্ত্রাসবাদের অভিযোগে গত সোমবার কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিশর, লিবিয়া, ইয়েমেন ও মালদ্বীপ।

তবে কাতার এ অভিযোগ সরাসরি নাকচ করে বলেছে, কোনো ধরনের চাপের মুখে আত্মসমর্পণ করবে না দোহা। কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুলরহমান আল-থানি বলেন, সংকট সমাধানে তিনি কূটনৈতিক সমাধান চান। সামরিক উপায়ে বর্তমান সংকটের সমাধান করা সম্ভব নয় বলেও মনে করেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে কুয়েতের আমীরও সংকট কাটাতে মধ্যস্থতার চেষ্টা করছেন। তিনি এরই মধ্যে কাতার, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত সফর করেছেন।

আপাতদৃষ্টিতে কাতারকে সবচেয়ে বেশি সমর্থন করছে তুরস্ক। তুরস্ক এমন একটি বিল অনুমোদন করেছে, যার ফলে আরও বেশি সৈন্য কাতারে পাঠানো যাবে। তুরস্কের প্রেসিডেন্ট মধ্যস্থতা করতেও প্রস্তাব দিয়েছেন।

কাতারে অবশ্য রয়েছে ওই অঞ্চলের সবচেয়ে বড় মার্কিন বিমানঘাঁটি। মার্কিন কর্মকর্তারা বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি বাদশাহ সালমানের কাছে উপসাগরীয় অঞ্চলে ঐক্যের ডাক দিয়েছেন।

তবে এর আগে তিনি দাবি করেছিলেন যে কাতারের ওপর চাপ সৃষ্টিতে তার হাত রয়েছে। ট্রাম্পের বক্তব্য ছিল যে তার সৌদি আরব সফর “ইতিমধ্যে ফল দিতে শুরু করেছে”।
সূত্র: ঢাকা টাইমস

bhorersanglap