শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতের সঙ্গে ৫৪ নদী নিয়ে চুক্তি হবে একটিই: গওহর

ভোরের সংলাপ ডট কম :
জুন ৮, ২০১৭
news-image

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ ও ভারতের অভিন্ন ৫৪টি নদীর পানিবণ্টন নিয়ে আলাদা চুক্তি না করে একটি চুক্তির অধীনে সব নদীর পানিবণ্টনের চেষ্টা করছে সরকার। জানিয়েছেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গরহর রিজভী। তিনি বলেছেন, প্রতিটি নদী নিয়ে আলাদ চুক্তি করতে গেলে দীর্ঘ সময় লেগে যাবে।

বৃহস্পতিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শান্তি ও সংঘর্ষ অধ্যায়ন বিভাগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনায় এ কথা বলেন এই আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ।

গওহর রিজভী তিনি বলেন, ‘বাংলাদেশ আর ভারতের মধ্যে অভিন্ন নদী রয়েছে ৫৪টি। প্রতিটা নদী নিয়ে যদি আলাদা আলাদাভাবে চুক্তি করা হয় তবে তা শেষ হতে সময় লাগবে অন্ততপক্ষে ২০০ বছর। তাই এসব নদীগুলো নিয়ে একসাথে চুক্তি করার আলোচনা চলছে।’

তিস্তার পানিবণ্টন চুক্তিতে ঢাকার পাশাপাশি দিল্লি ও কলকাতা ফ্যাক্টর রয়েছে বলেও মন্তব্য করেন গওহর রিজভী। তিনি বলেন, ‘কলকাতার বাধার কারনে গত কয়েক মাস আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মধ্যে আলোচনা হলেও তা চুক্তিতে পরিণত হয়নি। এছাড়া দিল্লী ও ঢাকার মধ্যে কিছু সমস্যারও সমাধান হয়নি এখনও।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রো উপাচার্য (প্রশাসন) আখতারুজ্জামান, কোষাধ্যাক্ষ ড কামাল উদ্দীন প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।
সূত্র: ঢাকা টাইমস

bhorersanglap

আরও পড়তে পারেন