শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আটক হলেন রাহুল গান্ধী

ভোরের সংলাপ ডট কম :
জুন ৮, ২০১৭
news-image

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের মধ্যপ্রদেশে চলমান কৃষক বিক্ষোভে যাওয়ার সময়ে রাস্তা থেকে বিরোধী দল কংগ্রেসের ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধীকে আটক করে পুলিশ। আজ বৃহস্পতিবার দুপুরে ঘটনাস্থল মন্দসৌর যাওয়ার পথে মালাবা এলাকার নিমাচ শহর থেকে তাকে আটক করা হয়।

রাহুল গতকাল থেকেই যেতে চাইছেন মধ্যপ্রদেশের মন্দসৌরে। কিন্তু শিবরাজ সিং চৌহানের সরকার অনুমতি দেয়নি।

কংগ্রেস নেতাদের আগেই সতর্ক করেছিল পুলিশ। নিমাচের পুলিশ সুপারিনটেন্ডেন্ট মনোজ কুমার কিং বরেন, কংগ্রেসের কোনো নেতাকে উত্তপ্ত মন্দসৌরে ঢুকতে দেয়া হবে না। ঢোকার চেষ্টা করলে তাকে আটক করা হবে।

বিক্ষোভকারীদের পক্ষ থেকে অভিযোগ করা হচ্ছে, তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ সেখানে গুলি চালিয়েছে। কিন্তু রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী ভূপেন্দ্র সিং তা অস্বীকার করে দাবি করেন, পুলিশ নয়। সমাজবিরোধীরা গুলি চালিয়েছে। এ বিষয়ে তদন্ত চলছে।

ভারতের মধ্যপ্রদেশের মন্দসৌর জেলায় ফসলের ন্যায্য দাম ও ঋণ মওকুফের দাবিতে আন্দোলনরত কৃষকদের ওপর পুলিশের গুলিতে পাঁচজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরো কয়েকজন।

বিজেপি শাসিত এই রাজ্যে বিক্ষোভ থামাতে গিয়ে মঙ্গলবার কৃষকদের উপরে বেপরোয়া গুলি চালায় পুলিশ। অনেকেই আহত হন। পরে হাসপাতালে মৃত্যু হয় পাঁচ কৃষকের। রাজ্যের একাধিক জায়গায় জারি করা হয় কারফিউ। সামাজিক যোগাযোগ মাধ্যমে খবর ছড়িয়ে পড়া আটকাতে বহু জায়গায় ইন্টারনেট পরিষেবাও বন্ধ রাখা হয়েছে। পুলিশের গুলিতে কৃষক মৃত্যুর প্রতিবাদে আজ রাজ্যে বনধের ডাক দেয় কংগ্রেস।

ফসলের ন্যায্য দাম এবং ঋণ মওকুফের দাবিতে বিজেপি শাসিত হরিয়ানা এবং মহারাষ্ট্রে গত কয়েকদিন ধরেই চলছে কৃষক বিক্ষোভ। মহারাষ্ট্রে কৃষকেরা আনাজ-দুধ রাস্তায় ফেলে বিক্ষোভ দেখাচ্ছেন। কংগ্রেস-বামেদের পাশাপাশি সেখানে বিক্ষোভে সামিল হয়েছে বিজেপির জোট শরিক শিবসেনাও। এই বিক্ষোভের আঁচ পড়েছে প্রতিবেশী মধ্যপ্রদেশও। খরা কবলিত এই রাজ্যে পেঁয়াজ, ডালসহ উৎপাদিত শস্যের বেশি দাম এবং ঋণ মওকুফের দাবিতে কৃষকেরা একজোট হয়ে পথে নেমেছেন।

আগামী বছর মধ্যপ্রদেশে ভোট। বিজেপি শাসিত রাজ্যগুলোয় কৃষকদের দুরবস্থা নিয়ে বহু দিন ধরেই সরব বিরোধীরা। তাদের বক্তব্য, নরেন্দ্র মোদি কৃষকদের উন্নতি নিয়ে অনেক কথা বললেও তার তিন বছরের শাসনে কৃষকদের অবস্থা ক্রমশ খারাপ হয়েছে। কৃষক আত্মহত্যা গত তিন বছরে রেকর্ড ছুঁয়েছে এবং এই হার সবচেয়ে বেশি বিজেপি শাসিত রাজ্যগুলোতেই।
সূত্র: ঢাকা টাইমস

bhorersanglap

আরও পড়তে পারেন