বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

‘হলমার্কের টাকা উদ্ধারে সময় লাগবে’

ভোরের সংলাপ ডট কম :
জুন ৭, ২০১৭
news-image

ডেস্ক রিপোর্ট: সোনালী ব্যাংক থেকে ঋণ হিসেবে নেয়া টাকা উদ্ধারে আরও সময় লাগবে বলে জানিয়েছেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক ওবায়েদ উল্লাহ আল মাসুদ। তিনি জানান, প্রতিষ্ঠানটি যে পরিমাণ লুণ্ঠন করেছে তাদের সে পরিমাণ সম্পদ নেই।

বুধবার সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন এমডি। এই ঘটনায় করা ১৬টি মামলার রায় চলতি বছরের মধ্যে আসতে পারে বলেও জানিয়েছেন তিনি।

হলমার্ক গ্রুপকে দেশের জন্য অভিশাপ আখ্যা দিয়ে খেলাপি ঋণ আদায়ে স্বতন্ত্র আদালত গঠনের তাগিদ দিয়েছেন সোনালী ব্যংকের এমডি। হলমার্কের ঋণ নামে ব্যাংককে লুণ্ঠন করে তিনি বলেন, ‘এ টাকা উদ্ধার করা সম্ভব। তবে সময় লাগবে। মামলা চলছে এখনো।’

২০১০ ও ২০১১ সালের বিভিন্ন তারিখে হলমার্ক গ্রুপ বিভিন্ন ভুয়া প্রতিষ্ঠানের নামে জাল-জালিয়াতি ও প্রতারণার মাধ্যমে সোনালী ব্যাংকের হোটেল শেরাটন (বর্তমানে রূপসী বাংলা) শাখা থেকে প্রায় দুই হাজার ৭০০ কোটি টাকা ঋণ নেয়। সুদে আসলে সেটি সাড়ে তিন হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে এতদিনে।

২০১২ সালের ৪ অক্টোবর রাজধানীর রমনা থানায় তিন হাজার ৬৯৯ কোটি ৪১ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ১১টি মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আসামিদের মধ্যে আছেন হলমার্কের এমডি তানভীর মাহমুদ, তাঁর স্ত্রী ও গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলাম, তানভীরের ভায়রা ও গ্রুপের মহাব্যবস্থাপক তুষার আহমেদ। এর মধ্যে মাসে ১০০ কোটি টাকা পরিশোধের কথা বলে জামিন নিয়ে গত তিন বছরে এক টাকাও পরিশোধ করেননি জেসমিন।

২০১০ থেকে ১২ সালের সময়কে ব্যংকিং সেক্টরের সুনামী আখ্যা দিয়ে সোনালী ব্যাংকের এমডি বলেন, ‘আমাদেরকে খেলাপি ঋণ কমাতে হবে। আমাদের যে খেলাপি ঋণ আছে তার ৫৪ শতাংশ পাঁচটি শাখাতেই।’ তিনি বলেন, ‘কিছু লোকের কাছে আমাদের টাকা আটকে আছে। আমি আট থেকে নয় মাস হলো এখানে এসেছি, এখন ক্রমাগত উন্নতি হচ্ছে। খেলাপি ঋণ কমছে।’
সূত্র: জাগো নিউজ

bhorersanglap