শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতের রাজ্য, কেন্দ্র এবং বাংলাদেশ সহমত হলেই তিস্তা চুক্তি: সুষমা

ভোরের সংলাপ ডট কম :
জুন ৬, ২০১৭
news-image

ডেস্ক রিপোর্ট: ভারতের কেন্দ্র, রাজ্য ও বাংলাদেশ এই তিন সরকার সহমত না হলে তিস্তা চুক্তি সই হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

তিনি বলেন, বহুপ্রতীক্ষিত তিস্তা চুক্তি যে আগামী বছরই হবে, এর কোনো নিশ্চয়তা নেই। চুক্তি হতে হলে ভারতের কেন্দ্র, পশ্চিমবঙ্গ রাজ্য এবং বাংলাদেশ সরকারের সহমত দরকার।

ভারতে ক্ষমতাসীন বিজেপি সরকারের তিন বছর পূর্তি উপলক্ষে আজ সোমবার বার্ষিক সংবাদ সম্মেলনে এ কথা বলেন সুষমা। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জওহরলাল নেহরু ভবনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, তিস্তা চুক্তি নিয়ে তিন সরকার একমত হবে- এ বিষয়ে তিনি যথেষ্ট আশাবাদী। কিন্তু কত দ্রুত তা সম্ভব হবে, তা বলতে পারবেন না।

গত এপ্রিল মাসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও দিল্লি আসতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ অনুরোধ জানিয়েছিলেন। হায়দরাবাদ হাউসে সবার উপস্থিতিতে প্রধানমন্ত্রী মোদি আশ্বাস দিয়ে বলেছিলেন, তিনি ও হাসিনা ক্ষমতাসীন থাকার সময়েই তিস্তা চুক্তি সই হবে। ওই অনুষ্ঠানে মমতা তিস্তার বিকল্প প্রস্তাবও দিয়েছিলেন।

এ কথা মনে করিয়ে সুষমাকে প্রশ্ন করা হয়, আগামী বছর এ সময় তিনি যখন সরকারের চতুর্থ বর্ষপূর্তির সংবাদ সম্মেলন করবেন, তখন বাংলাদেশে নির্বাচনী প্রস্তুতি চলবে পুরোদমে। তত দিনে তিস্তা চুক্তি সই হয়ে যাওয়ার নিশ্চয়তা বা আশ্বাস কি তিনি দিতে পারবেন?

সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী সুষমা বলেন, ‘আমি আপনার দ্বিতীয় প্রশ্নের উত্তরে বলে দিতে চাই, এ জাতীয় বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলা সম্ভব নয়। আগামী বছরের মধ্যেই চুক্তি হয়ে যাবে, এ কথা নির্দিষ্ট করে আমি বলতে পারব না।’ এর সঙ্গে সঙ্গে তিনি অবশ্য বলেন, ‘তবে এটা বলব, আমাদের চেষ্টায় কোনো কমতি নেই। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে রাজি করানোর প্রবল চেষ্টা চালানো হচ্ছে। এটা আবশ্যকও।

সূত্র: প্রিয়.কম

bhorersanglap