শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভ্রমণ : শুধু ‘বালি’ই নয়, আছে অপরূপা ‘লম্বক’

ভোরের সংলাপ ডট কম :
মে ২২, ২০১৭
news-image

ইন্দোনেশিয়া ঘুরতে যাওয়া মানেই যেন বালিতে ঢুঁ মারা। আগ্নেয়গিরির পর্বত, সৈকত আর কোরাল রিফের এক স্বর্গ বালি ছাড়াও অপূর্ব সুন্দর স্থান রয়েছে ইন্দোনেশিয়ায়। বালির পূর্বে এবং সুম্বাওয়ার পশ্চিমে রয়েছে লম্বক দ্বীপ। এটা সুন্দা আইল্যান্ড চেইনের একটি অংশ। লম্বকের পশ্চিমে রয়েছে মোটর গাড়িমুক্ত গিলিস আইল্যান্ডস। এখানে রয়েছে সৈকত, রিফ যেখানে ডাইভিংয়ের দারুণ ব্যবস্থা রয়েছে। আরো আছে সি টার্টেল হ্যাচারি।

লম্বকের পশ্চিমে সেনগিগি এক জনপ্রিয় সৈকত। গিলিসের জনপ্রিয় একটি রিসোর্ট। পশ্চিম লম্বকে রয়েছে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মন্দির রয়েছে। বিশেষ করে ১৮ শো শতকের পুরা লিংসার মন্দির খুবই গুরুত্বপূর্ণ। এখানে আরো রয়েছে মাতারাম যা কিনা প্রদেশের রাজধানী। ঐতিহাসিক জাদুঘর, হস্তশিল্প আর মিউজিয়াম নেগেরির শহর এটি।

সেন্ট্রাল হাইল্যান্ডস-এ রয়েছে গুনুং রিনজাতি ন্যাশনাল পার্ক। আছে মাউন্ট রিনজানি, এটা একটা সক্রিয় আগ্নেয়গিরি। এর চূড়ায় রয়েছে একটি লেক। ওখানে অভিযান অভিযাত্রীদের কাছে খুবই জনপ্রিয়। পূণ্যার্থীদের পবিত্র গন্তব্যও এটি।

এই পার্কে রয়েছে হট স্প্রিং আর জলপ্রপাত। লম্বকের উত্তারাংশে রয়েছে বন, জলপ্রপাত আর ঐতিহ্যবাহী সাসাক গ্রাম। এসবই দেখার মতো স্থান। সূত্র : গুগল

bhorersanglap