রবিবার, ১লা সেপ্টেম্বর, ২০১৯ ইং

ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার পেলেন ৩ জন

ভোরের সংলাপ ডট কম :
মে ২২, ২০১৭
news-image

সাহিত্য ডেস্ক: ভাষাসংগ্রামী ও প্রাবন্ধিক আহমদ রফিক, কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত ও তরুণ লেখক মাজহার সরকার ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার-২০১৬ পেয়েছেন।

শনিবার সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। প্রথম দু’টি শাখার প্রত্যেকে দুই লাখ টাকা আর তরুণ লেখক এক লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননা গ্রহণ করেন।

‘একুশের দিনলিপি’ প্রবন্ধগ্রন্থের জন্য আহমদ রফিক ‘প্রবন্ধ, আত্মজীবনী, ভ্রমণ ও অনুবাদ’ বিভাগে, ‘স্বপ্নের সীমানায় পারাপার’ গ্রন্থের জন্য জ্যোতিপ্রকাশ দত্ত ‘কবিতা ও কথাসাহিত্য’ বিভাগে এবং মাজহার সরকার তার ‘রাজনীতি’ উপন্যাসের জন্য ‘হুমায়ূন আহমেদ তরুণ সাহিত্যিক পুরস্কার’ লাভ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিজয়ীদের উত্তরীয় পরিয়ে হাতে সম্মাননা স্মারক এবং চেক তুলে দেন বিচারকমণ্ডলীর তিন সদস্য অধ্যাপক হায়াৎ মামুদ, কবি আসাদ চৌধুরী, কথাসাহিত্যিক সেলিনা হোসেন এবং সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, প্রকাশক এ কে আজাদ, ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ফিচার সম্পাদক মাহবুব আজীজ।

পুরস্কৃত লেখকদের রচনা এবং সম্মাননাপত্র পাঠ করেন আবৃত্তিশিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায়, অভিনেত্রী রোকেয়া প্রাচী ও বন্যা মীর্জা। কয়েকটি রবীন্দ্র ও নজরুল সংগীত পরিবেশন করেন পাপিয়া সারোয়ার।