শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

খোঁড়াখুঁড়ির শহর ঢাকা

ভোরের সংলাপ ডট কম :
মে ১৫, ২০১৭
news-image

বর্ষায় হাঁটু পানি আর রোদে মরুভূমি। ঢাকার অধিকাংশ রাস্তার অবস্থা এখন একইরকম। সিটি করপোরেশনের সর্বশেষ তথ্য অনুযায়ী, ঢাকা দুই সিটি করপোরেশনের প্রায় অর্ধেক রাস্তায় খোঁড়াখুড়ি চলছে। এই দৃশ্য শুধু আজ নয় প্রতিনিয়তই চোখে পড়ে পথচারীদের।

 

 

 
খোঁজ নিয়ে দেখা গেছে, বাস্তবে এর সংখ্যা আরও বেশি। এমন দুর্ভোগ নিয়ে কথাও বলতে চান না কর্তৃপক্ষ। রাজপথ থেকে অলিগলি বর্ষায় হাঁটুপানি, শীতে ধুলার মরুভূমি। বছর জুড়েই এমন ছবি জাদুর শহর ঢাকার। ঢাকা ওয়াসা, বিটিসিএল, তিতাস, ডেসা, ডেসকো, রাজউকসহ ২৬টি সেবাদানকারী সংস্থার সংস্কার আর উন্নয়ন কাজে ঢাকা এখন খোঁড়াখুঁড়ির নগরী। শর্ত দিয়ে কাজ শুরু হলেও পরে আর তা মানা হয় না। দেখারও যেন কেউ থাকে না।

 

 

 
যেমন, খিলগাঁওয়ের তিলপাপাড়ার একটি রাস্তা। রাস্তা কেটে চলছে ওয়াসার লাইন সংস্কারের কাজ। ২৮ দিনের মধ্যে কাজ শেষ করে রাস্তা মেরামত করার কথা থাকলেও দেড় মাসেরও বেশি সময় পার হয়ে গেছে। কাজের অগ্রগতী চোখে পড়ার মতো না। ওয়াসার হলেও কাজটি তত্বাবধায়ন করছে আরএফএল কোম্পানি। কাজটি শেষ হওয়ার কোন নির্দিষ্ট দিন নির্ধারণ করতে পারছেন না কর্তৃপক্ষ। ঢাকার দুই সিটিতে সব মিলিয়ে রাস্তা তেইশ’শ পঞ্চাশ কিলোমিটার। খোঁড়াখুঁড়ি চলছে, কারওয়ান বাজার, মিরপুর, বনশ্রী, মালিবাগ, রামপুরা, গাবতলী, উত্তরা, ধানমন্ডি, খিলগাঁও, বাড্ডাসহ ঢাকার অনেক প্রধান সড়কে।

 

 

 
ঢাকা উত্তর সিটিতে ২৭টি প্রধান সড়ক এবং আড়াইশ’ অভ্যন্তরীণ ও গলি সড়কে চলছে সেবা সংস্থার খোঁড়াখুঁড়ি। আর সিটি করপোরেশনের উন্নয়ন চলছে ২৬৯টি রাস্তায়। অপরদিকে, দক্ষিণ সিটিতে ১ হাজার কিলোমিটার রাস্তার মধ্যে ১৫টি প্রধান সড়কেই চলছে খোঁড়াখুঁড়ি। সবমিলিয়ে এমন অবস্থা ৪০০ কিলোমিটারে রাস্তায়।

 

 

 
খোঁড়াখুঁড়ির পর কোথাও কোথাও সড়ক মেরামতে পেরিয়ে যায় মাসের পর মাস। তবুও টনক নড়ে না নগর কর্তাদের। ফলে যানজটের ধকলের সাথে বাড়ে দুর্ঘটনার ঝুঁকিও। দুর্ভোগের কথা স্বীকার করে ঢাকা দক্ষিণ সিটির মেয়রের মুখে আশ্বাসের বাণী। সামনে বর্ষার আগে খোঁড়াখুঁড়ির কাজ শেষ না হলে এ দুর্ভোগ বাড়বে বহুগুণ। চ্যানেল ২৪

bhorersanglap