শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে ৫০ টি স্কুলে প্রধান শিক্ষক ও ৮০ টি স্কুলে সহকারী শিক্ষকের পদ শূণ্য

ভোরের সংলাপ ডট কম :
মে ৩, ২০১৭

 

মাহবুব আলম আরিফ, মুরাদনগর ঃ

কুমিল্লা জেলা মুরাদনগর উপজেলায় ২০৪টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৫০টি প্রাথমিক বিদ্যালয়ে দীর্ঘদিন যাবৎ প্রধান শিক্ষক ও ৮০টি সহকারি শিক্ষকের পদ শূণ্য রয়েছে। এতে সংশ্লিষ্ট বিদ্যালয়ে প্রশাসনিক কার্যক্রমসহ শিক্ষা কার্যক্রম মারাত্মক ভাবে ব্যাহত হচ্ছে।

শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ২০১১ সাল থেকে পর্যায়ক্রমে স্কুলগুলোতে প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে। ২০০৯ সাল হতে পদোন্নতি দেওয়ার কাজ বন্ধ থাকায় এ অবস্থার সৃষ্টি। সরকারী নিয়ম অনুযায়ী প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের শূন্য পদের শতকরা ৩৫ ভাগ সরাসরি নিয়োগের মাধ্যমে পূরণ করা হয়। বাকি ৬৫ ভাগ পূরণ করা হয় সরকারী প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত সহকারি শিক্ষকদের পদোন্নতির মাধ্যমে।

দীর্ঘ দিন যাবৎ প্রধান শিক্ষক না থাকা স্কুল গুলো হলো, চন্দনাইল, পেন্নাই, মোহাম্মদপুর, শাগদা, করুই বাড়ি, মেটংঘর, বলিঘড়, হায়দ্রাবাদ পূর্ব, বারের্শ্বর, শোনারামপুর, আন্দিকোট, জাড্ডা, হিরাপুর, পূর্বধৈইর, নবীয়াবাদ, গাজিপুর দক্ষিন, ধনপতিখোলা, নওগাঁ উত্তর, পোষ্কনিপাড়, রগুরামপুর, কইজুরী, রামপুর উত্তর, কৃষ্ণপুর, খোরুইল, কাজিয়াতল উত্তর, পোটিয়াজুরী, পান্তি, দৈইয়ারা ও লক্ষিপুর সরকারী প্রথমিক বিদ্যালয়।

নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষক বলেন, চাঁর বছর আমাদের বিদ্যালয়ে প্রধান শিক্ষকসহ সহকারী শিক্ষক সংকট। এতে করে পাঠদার ব্যাহত হচ্ছে। সহকারী শিক্ষকদের মধ্য থেকে একজনকে প্রধান শিক্ষকের দায়িত্ব দেওয়া হয়েছে। তার প্রশাসনিক কার্যক্রম দূর্বল হওয়ার কারণে শিক্ষকরা সময় মত বিদ্যালয়ে আসে না।

এ বিষয়ের সত্যতা স্বীকার করে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এ, এন, এম মাহবুব আলম জানান, ‘ইতি মধ্যে ২৫ টি স্কুেল প্রধান শিক্ষক দেওয়ার জন্য ও ২৫ জন শিক্ষকের পদোন্নতির একটি তালিকা জেলা প্রাথমিক শিক্ষা অফিসকে লিখিত ভাবে জানানো হয়েছে।’

bhorersanglap

আরও পড়তে পারেন